বাছাই গল্প – বিমল কর – Bachhai Galpo by Bimal Kar

বাছাই গল্প – বিমল কর – Bachhai Galpo by Bimal Kar

Download And Read Bangla Book Bachhai Galpo By Bimal Kar Please click on Read or View This Full Book

Book Name – Bachhai Galpo ( বাছাই গল্প )
Book Type – Bangla Novel
Author Name – Bimal Kar ( বিমল কর )
Book Category –  বিমল কর
File format- PDF
Book Size – 22.9 MB
Book Page – 342

বিমল কর-এর বাছাই গল্প

“বাছাই গল্প” সাদামাটা নাম । নির্বাচিত গল্পেরই নামান্তর । বেশ কয়েক বছর। আগে নির্বাচিত গল্পের একটি সংকলনও প্রকাশ পেয়েছিল আমার । এখন আর সেই বই পাওয়া যায় না। পূর্ব গ্রন্থটির সঙ্গে এই ‘বাছাই গল্প’র কোনো সম্পর্ক নেই। এটি অন্য-এক সংকলন । ‘বাছাই গল্প’ নামকরণ করেছেন শ্রীসুনীল মণ্ডল । তিনি এই গ্রন্থের প্রকাশক । সুনীল আমার স্নেহভাজন, অনুজতুল্য। তাঁর প্রবল উৎসাহ এবং তৎপরতা না থাকলে আজকের দিনে দু তিন মাসের মধ্যে এমন গ্রন্থ প্রকাশ করা সম্ভব নয়। তাঁর তৎপরতার সঙ্গে পাললা দেবার সাধ্য আমার ছিলনা। যে-সব ত্রুটি পাঠকের চোখে পড়তে পারে তার দায় আমার, সুনীলের নয়।

সুনীলের বড় ইচ্ছে ছিল, এই গ্রন্থটির জন্যে আমি একটি ভুমিকা লিখে দি। আমি রাজি হই নি। বিশেষ কোনো কারণ না ঘটলে নিজের লেখা সম্পর্কে কিছু লেখা লেখকদের উচিত নয়। ওটা যে শুধু শিষ্টাচার তা নয়, সঙ্গত । লেখকের সমস্ত লেখাই পাঠকের কাছে নিবেদনের মতন । পাঠক তা গ্রহণ করতে পারেন, নাও পারেন। নিজের রুচি, পছন্দ, ভাল মন্দ লাগার মন নিয়ে পাঠক লেখার বিচার করেন। লেখকের সেখানে বলার কি থাকতে পারে ?
প্রাসঙ্গিক অন্য কয়েকটি কথা বলা দরকার । এই গল্প সংকলনটিতে আমি লেখাগুলিকে কালানুক্রমে সাজাবার চেষ্টা করেছি। ইতিপূবে তা আর কখনো কখতে পারি নি। কাজটি করতে গিয়ে কিছ ভুল চুক ঘটে গিয়েছে । যেমন ‘পলাশ’গল্পটি আনন্দবাজার দোল সংখ্যায় প্রকাশিত, ভুল করে দেশ পত্রিকায় প্রকাশিত বলে ছাপা হয়েছে। ‘বরফ সাহেবের মেয়ে’গল্পটিরও প্রকাশ কালের তারিখ ছাপার ভুলে ১৯৫১ সাল হয়েছে । ওটি ১৯৫২ সাল হবে। সাধারণ পাঠকের কাছে এই সব ভুল-ভ্ৰান্তি, কালানুক্রমের কোনো মূল্য থাকার কথা নয়। তবে কোনো পাঠক যদি লেখকের লেখার ধারাবাহিকতার খোঁজ করতে চান তাঁর কাজে লাগতে পারে এই মাত্র ।
মোটামুটি ভাবে আমি গল্প লিখছি আজ প্রায় ছাব্বিশ সাতাশ বছর। সময়টা নিশ্চয় দীর্ঘ । দীঘকাল লিখছি বলেই লেখক হিসেবে আমার যোগ্যতা আছে তেমন দাবি অবশ্যই আমি করি না। অনেক কাল ধরে লেখার ফলে গল্পের সংখ্যা কম হয় নি। ‘বাছাই গল্প’ গ্রন্থটির গল্প সাজাতে গিয়ে দেখি গত কয়েক বছরের গল্প আর দেওয়া যাচ্ছে না। দিতে গেলে বইয়ের পৃষ্ঠাসংখ্যা আরও অনেক বেড়ে যায়। এই ত্ৰুটি স্বীকার করে নিচ্ছি। অনেক দিন ধরে গল্প লিখতে লিখতে গল্প লেখা সম্পর্কে আমার নিজের একটি ধারণা গড়ে উঠেছে। সেটি অভ্রান্ত এমন দাবি আমার নেই। কোনো কালেই ছিল না। আমার সমস্ত গল্প আমার ধারণা মতন লেখা, তা ভালই হোক অথবা মন্দ ।
আজকের দিনে একটি বই প্রকাশ করা যে কত ঝঞ্চাটের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে তা সাধারণে হয়ত বোঝেন না। সুনীল যে এই দুর্দিনে শেষ পযন্ত ‘বাছাই গল্প’ প্রকাশ করতে পেরেছে তার জন্যে আমি কৃতজ্ঞ। পাঠক যদি প্রসন্নচিত্তে গ্রন্থটি গ্রহণ করতে পারেন। আমি খুশী হব। – বিমল কর
‘বিমল কর-এর বাছাই গল্প’ গল্পগুলির সূচীপত্র-
ইঁদুর
বরফ সাহেবের মেয়ে
মানবপুত্র
কাচঘর
জোনাকি
আত্মজা
পার্ক রোডের সেই বাড়ি
পিঙ্গলার প্রেম
আঙ্গুরলতা
যযাতি
শূন্য
পলাশ
সুধাময়
নিষাদ
ত্রিলোচন নন্দীর নামে ছড়া
গগনের অসুখ
জননী
অপেক্ষা
সোপান
আমরা তিন প্রেমিক ও ভূবন

Bachhai Galpo by Bimal Kar

1. Read or View This Full Book

2. Read or View This Full Book

3. Read or View This Full Book

4. Read or View This Full Book

অলৌকিক – বিমল কর – Aloukik By Bimal Kar